Archive for: সেপ্টেম্বর ১৩, ২০১৭

আবারো আসছে সাশ্রয়ী আইফোন!

গতবছর মার্চে আইফোন এসই সংস্করণ অবমুক্ত করে অ্যাপল। প্রিমিয়াম আইফোন সংস্করণ থেকে কিছু কম ফিচার এবং মূল্যমানে বড় ছাড়, এই ছিল সেই ডিভাইসের মূল আকর্ষণ। এবার সেই ডিভাইসটিরই নতুন সংস্করণ অবমুক্ত করতে যাচ্ছে অ্যাপল – এমনটাই শোনা যাচ্ছে জোরেশোরে। ১২৮ গিগাবাইট ধারণক্ষমতার ডিভাইসটি অবমুক্ত হতে পারে আগামী মাসেই।

আবারো আসছে সাশ্রয়ী আইফোন?


সাশ্রয়ী আইফোনের চাহিদা যথেষ্ট থাকলেও প্রিমিয়াম ফোনের আকর্ষণ কোনো অংশেই কম নয়। তবে ক্রেতাদের জন্য আশংকার কারণ হতে পারে আইফোন ৮ -এর সম্ভাব্য মূল্য। একাধিক সূত্র থেকে ধারণা করা হচ্ছে পূর্বশূরীদের থেকে যথেষ্টই মূল্য বৃদ্ধি পাবে আইফোন ৮ এর। এমনকি তা অতিক্রম করতে পারে ১০০০ মার্কিন ডলারের সীমানা। সাশ্রয়ী আইফোন এসই তাই হয়তো ভবিষ্যৎ আইফোন ক্রেতাদের জন্য হতে পারে সম্ভাব্য বিকল্প ।

নতুন মোবাইল ব্র্যান্ড নিয়ে আসছেন সালমান খান!

সালমান খানের ‘বিয়িং হিউম্যান’ ফাউন্ডেশন ইতিমধ্যেই পরিচিতি অর্জন করেছে ভারত ও ভারতের বাইরে। এবার সালমান খান আবার আলোচনায় এসেছেন মোবাইল ফোন ব্র্যান্ড সংশ্লিষ্ট খবরের শিরোনাম হয়ে। খবরে প্রকাশ, ‘বিয়িং স্মার্ট’ নামে একটি ব্যবসা নিবন্দ্ধন করেছেন সালমান খান। আর এ থেকেই রটনা ডালপালা মেলতে শুরু করে সম্ভাব্য নতুন মোবাইল ফোন ব্র্যান্ডের আগমনের।

নতুন মোবাইল ব্র্যান্ড নিয়ে আসছেন সালমান খান!

নতুন মোবাইল ব্র্যান্ড নিয়ে আসছেন সালমান খান!

 

প্রচন্ড প্রতিযোগিতামূলক ভারতীয় বাজারে অপ্পো ও মাইক্রোম্যাক্সের মতো ব্র্যান্ড সাশ্রয়ী স্মার্টফোনের অন্যতম সরবরাহকারী। নতুন ব্র্যান্ডের জন্য প্রতিযোগিতার মূল ক্ষেত্র এই সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ফোনের বাজার। সালমান খানের নতুন এই ব্র্যান্ডের ফোন তাই হতে যাচ্ছে ২০০০০ ভারতীয় রুপীর কাছাকাছি। ব্যবসা পরিচালনার জন্য একজন প্রাক্তন স্যামসাং কর্মকতাকে খুঁজে বের করতে সক্ষম হয়েছেন সালমান। বছর দুয়েক আগে নিজের নামে মোবাইল গেম বাজারজাতকরণের চিন্তা করলেও শেষ পর্যন্ত তা বাস্তবে রূপ পায়নি। এবার ‘বিয়িং স্মার্ট’ মোবাইল ব্র্যান্ড দিয়ে সফল হতে পারেন কি না সালমান – তাই দেখার বিষয়।

অ্যান্ড্রয়েড ও – আসছে!

অ্যান্ড্রয়েড ও – আসছে!

মাসখানেক পরেই গুগল ডেভেলপার কনফারেন্স। সেখানেই অবমুক্ত হবে পরবর্তী অ্যান্ড্রয়েড সংস্করণ – ও। তবে আগেভাগেই ডেভেলপারদের জন্য প্রিভিউ সংস্করণ প্রকাশ করেছে গুগল। কি থাকছে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে – তার কিছুটা আভাস পাওয়া যাচ্ছে এখান থেকেই।

ব্যাটারীর স্থায়ীত্বকাল বৃদ্ধিতে মনোযোগী হয়েছে গুগল। কাজেই ব্যাকগ্রাউন্ড অ্যাপলিকেশনের লাগাম টেনে ধরা হচ্ছে। পরিবর্তন আসছে আইকনের ক্ষেত্রেও। উন্নত গ্রাফিক্স যুক্ত হবে সাদামাটা আইকনেও। নতুন প্রযুক্তির মধ্যে থাকছে ওয়াইফাই কানেকটিভিটির ক্ষেত্রে নতুন চমক। পরিবর্তন আসছে নোটিফিকেশন ব্যবস্থায়।

উন্নত গ্রাফিক্স যুক্ত হবে সাদামাটা আইকনে

 

অ্যান্ড্রয়েড ও আনুষ্ঠানিক অবমুক্তির পূর্বে এখন ডেভেলপারগণ তাদের অ্যাপ প্রয়োজনীয় পরিবর্তন পরিমার্জন করে নিতে পারবেন ও সংস্করণের উপযোগী করে।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ছাড়াই আসবে আইফোন ৮ : ব্লুমবার্গ

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ছাড়াই আসবে আইফোন ৮ : ব্লুমবার্গ
credit : iDropNews

 

প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, আইফোন লাইনআপ থেকে বিদায় নিতে যাচ্ছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ২০১৩ সালের সেপ্টেম্বরে আইফোন ফাইভ এস সংস্করণে প্রথমবারের মতো এ বায়োমেট্রিক সেন্সর যুক্ত করে কুপারটিনো ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। পরবর্তীতে এটি পরিণত হয় স্মার্টফোনের এক আবশ্যিক অনুষঙ্গে। স্যামসাং, এইচটিসি প্রভৃতি নির্মাতা যোগ দেয় সেই স্রোতে। সাধারণ আর উচ্চপর্যায়ের স্মার্টফোনের পার্থক্য নির্ধারক হয়ে দাঁড়ায় এ সেন্সর।

তবে সাম্প্রতিক প্রতিবেদন সত্য হলে, আইফোন ৮ এ দেখা নাও মিলতে পারে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের। মূলত ক্রমশ কমে আসা বেজেল-এর আকারের জন্যই স্থান সংকুলান হচ্ছে না ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের। সেক্ষেত্রে, অ্যাপলের আগ্রহ রয়েছে অগ্রসর ফেস রিকগনিশন প্রযুক্তিতে। ব্য‌ব‌হারকারীর মুখায়াবয়ব ও চোখের নিরীক্ষণের মাধ্যমে ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করা হয় এ প্রযুক্তিতে। তবে দীর্ঘদিন এ প্রযুক্তি নিয়ে কাজ করছে স্যামসাং। কে সর্বপ্রথম সফলভাবে এ প্রযুক্তির সফল প্রয়োগ করতে পারে, সেটিই আগামী দিনে প্রতিযোগিতার নির্ণায়ক হয়ে উঠতে পারে।

২৩শে আগস্ট ঘোষিত হবে গ্যালাক্সি নোট ৮

স্যামসাং গ্যালাক্সি নোট ৮ এর আনুষ্ঠানিক ঘোষণা আসবে আগামী ২৩শে আগস্ট। সংবাদমাধ্যমে পাঠানো এক আমণ্ত্রণবার্তায় বার্তায় এমনটি জানিয়েছে স্যামসাং।

২৩শে আগস্ট ঘোষিত হবে গ্যালাক্সি নোট ৮

 

“ডু বিগার থিংকস্” ট্যাগলাইন নিয়ে আসছে নোট ৮। সর্বশেষ নোট সিরিজের অবমুক্তির মধ্য দিয়ে স্যামসাং-এর দু:স্বপ্নের যাত্রার সূচনা হয়। একের পর এক দুর্ঘটনা ও স্ক্যন্ডালে শীর্ষ মোবাইল ডিভাইস নির্মাতার আসন হারায় স্যামসাং। তবে হারানো আসন ফিরে পেতে আটঘাট বেঁধেই আসবে স্যামসাং, এমনটাই আশা করা যায়। একটি ছবি তুলতে দুই ক্যামেরার ব্যব‌হারের যে আধুনিক প্রযুক্তি তা থাকবে নোট ৮ -এ। তবে সম্পূর্ণ বিবরণ জানতে অপেক্ষা করতে হবে আসছে ২৩শে আগস্ট পর্যন্ত।

বাংলাদেশে আসছে গ্যালাক্সি জে৭ নেক্সট

বাংলাদেশে আসছে গ্যালাক্সি জে৭ নেক্সট

বৃহৎ পর্দা, উন্নত ক্যামেরা ও অ্যান্ড্রয়েড নুগাট নিয়ে আসছে স্যামসাং গ্যালাক্সি জে৭ নেক্সট। ইতিমধ্যেই ভারতে অবমুক্ত ফোনটি মধ্যম মূল্যমানের ফোনের জন্য নতুন মানদন্ড স্থির করতে সক্ষম হয়েছে। সুপার অ্যামোলেড ডিসপ্লে ও অক্টাকোর প্রসেসরের ফোনটির একমাত্র নন-প্রিমিয়াম বৈশিষ্ট্য হতে যাচ্ছে স্যামসাং-এর চিরাচরিত প্লাস্টিক ব্যাক।

স্যামসাং গ্যালাক্সি জে৭ নেক্সট(NXT) এক নজরে :
– অ্যান্ড্রয়েড নুগাট
– ৫.৫ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে
– ১৩ মেগাপিক্সেল ক্যামেরা
– ২গিগাবাইট র‌্যাম
– ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারী

স্যামসাং গ্যালাক্সি জে৭ নেক্সট

 

১৭৮ মার্কিন ডলারের ফোনটি শীঘ্রই বাংলাদেশে অবমুক্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

অপারেটর-নিরপেক্ষ ফোন নম্বর ব্যবস্থার প্রক্রিয়া শুরু, দরপত্র আহবান

অপারেটর-নিরপেক্ষ অভিন্ন ফোন নম্বর ব্যবস্থা চালুর প্রক্রিয়া অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে। বাংলাদেশ টেলিরেগুলেটরী কমিশন(বিটিআরসি) চলতি সপ্তাহে অন্তত তিনটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত এক দরপত্র প্রকাশ করে। ফোন নম্বর পরিবর্তন না করেও অপারেটর পরিবর্তনের এ সুবিধা চালুর প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু হয় ২০১৩ সালে। তবে, বিভিন্ন জটিলতায় মোবাইল নাম্বার পোর্টেবিলিটি সার্ভিসেস(এমএনএসপি) চালু করা যায়নি আজ অবধি।

অপারেটর-নিরপেক্ষ ফোন নম্বর ব্যবস্থার প্রক্রিয়া শুরু, দরপত্র আহবান

বিটিআরসি প্রকাশিত এ দরপত্রে এমএনএসপি সংক্রান্ত কারিগরি সেবা প্রদানের জন্য সক্ষম প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে প্রস্তাবনা আহবান করা হয়েছে। উল্লেখ্য মোবাইল অপারেটরসমূহ এ দরপত্রে অংশগ্রহণ করতে পারবে না। ২৩শে আগস্ট দরপত্রে অংশগ্রহণের শেষ দিন। তবে এ সেবা চালু হতে অপেক্ষা করতে হবে ছয় থেকে নয় মাস অবধি।

আইফোন ৮ নাকি আইফোন এক্স?

চলতি সপ্তাহে ঘোষণা আসতে পারে নতুন আইফোনের। কিন্তু কি নাম হবে সেই আইফোনের? এতদিন যাবৎ ‘আইফোন ৮’ -এর কথা শোনা গেলেও নতুন একটি সূত্রের মতে আইফোনের দশম বার্ষিকীতে অবমুক্ত সংস্করণের নাম হতে যাচ্ছে আইফোন এক্স (iPhone X)| মূলত: আইওএস ১১ ফার্মওয়্যার বিশ্লেষণ করে এই নামের সন্ধান পেয়েছেন আয়ারল্যান্ডের হ্যাকার স্টিভেন।

আইফোন ৮ কিংবা আইফোন এক্স যে নামেই আসুক, অ্যাপলের নতুন এই ফ্ল্যগশিপ ফোন মূল্যের দিক থেকে অতীতের সকল আইফোনের রেকর্ড ভেঙ্গে দিতে পারে। আবার উৎপাদন প্রক্রিয়ায় ত্রুটির কারণে আইফোনের উৎপাদন নির্ধারিত সময়ের চেয়ে একমাস পিছিয়ে আছে বলে রিপোর্ট করেছে প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্ণাল। আর এ সংবাদ প্রকাশের অব্যব‌হিত পরেই অ্যাপলের শেয়ারদর আধা শতাংশ কমে গিয়ে দাঁড়ায় ১৬১ মার্কিন ডলারে। ফলে নির্ধারিত সময়ে অবমুক্ত করলেও অ্যাপলের নতুন আইফোন শুরুতেই সরবরাহ সংকটে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সাংবাদিক আকরাম খান গুরুতর অসুস্থ

সাগর চক্রবত্তী , ফরিদপুর জেলা প্রতিনিধি ১১ সেপ্টেম্বর সোমবারঃ মধুখালী প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক আকরাম খান জটিল রোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ রাধেশ্যাম সাহার অধিনে চিকিৎসাধীন আছেন।
রোববার বিকেলে মধুখালী প্রেসক্লাবের সভাপতি কাজল বসুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ মধুখালী প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা বিশিষ্ট কলামিষ্ট সাংবাদিক আকরাম খানকে দেখতে যান। প্রতিনিধি দল কিছুসময় তাঁর শয্যা পাশে অবস্থান করেন এবং চিকিৎসার খোজ খবর নেন।
প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন মধুখালী প্রেসক্লাবের সহসভাপতি সৈয়দ এটিএম মাসউদ, নির্বাহী সদস্য মোঃ নজরুল ইসলাম, যুগ্ম সাধারন সম্পাদক শাহজাহান হেলাল, সাংগঠনিক সম্পাদক এস এম আবুল বাশার, সদস্য সাগর চক্রবর্ত্তী, মোঃ মেহেদী হোসেন পলাশ, গোলাম মাহাবুব হোসেন, সামিয়া আফরিন স্বপ্নাসহ প্রমুখ।

যাত্রী দুর্ভোগ চরমে আজও পূরন হয়নি আত্রাইয়ের মানুষের প্রাণের দাবি আন্তঃ নগর ট্রেনের বিরতি

 

আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি ঃ মৎস্য ভান্ডার হিসেবে খ্যাত নওগাঁর আত্রাই আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের বিরতি না থাকায় যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নওগাঁ জেলার একমাত্র বৃহৎ আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে ষ্টেশনের উপর দিয়ে প্রতিদিন ঢাকাগামী ৫টি আন্তঃনগর ট্রেন চলাচল করলেও মাত্র একটি ট্রেন ছাড়া ঢাকাগামী অন্য ট্রেনের বিরতি নেই। এ অঞ্চলের অসংখ্য ঢাকাগামী যাত্রীদের প্রতিনিয়ত বাস যোগে যাতায়াত করতে অবর্ণনীয় কষ্ট পোহাতে হচ্ছে। এদিকে সাম্প্রতিক বন্যায় আত্রাই-নওগাঁ আঞ্চলিক সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে যাওয়ার ফলে রাজধানী ঢাকার সাথে ট্রেন এক মাত্র যোগাযোগ মাধ্যম হওয়ায় ঢাকাগামী যাত্রীদের দুর্ভোগ আরো বেড়েই চলেছে।

আহসানগঞ্জ রেলওয়ে ষ্টেশন সূত্রে জানা যায়, ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের মধ্যে কেবল নীলসাগর এক্সপ্রেসের বিরতি এ আহসানগঞ্জ ষ্টেশনে রয়েছে। তাও আবার আসন সংখ্যা বরাদ্দ রয়েছে মাত্র ৩৫টি। অথচ আত্রাই থেকে প্রতিদিন ঢাকা যাতায়াত করেন আত্রাই উপজেলা ও পার্শ্ববর্তী উপজেলার প্রায় ২ শতাধিক যাত্রী। ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের বিরতি না থাকায় আত্রাই থেকে মৎস ব্যবসায়ীরা প্রতিদিন শত শত টন মাছ বিভিন্ন মাধ্যমে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিয়ে যায়। এত করে তাদের খরচ ও পরিশ্রম দুটোই বেশি পড়ে। এদিকে এ স্টেশনে নীলসাগর এক্সপ্রেস ছাড়াও আত্রাইয়ের উপর দিয়ে প্রতিদিন দ্রুতযান এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস এবং একতা এক্সপ্রেস নামে আরও ৪টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। অথচ আত্রাইবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি সত্বেও এসব আন্তঃনগর ট্রেনের বিরতি আজও কার্যকর হয়নি।

এ বিষয়ে নাগরিক উদ্যোগের শাহাগোলা ইউনিয়নের দলিত মানবাধিকার কর্মী শ্রীঃ দিনেশ কুমার পাল বলেন, প্রতিদিন আত্রাই থেকে যেসব যাত্রীরা ঢাকায় যাতায়াত করেন তাদের আসন সংখ্যা এ ষ্টেশনে পর্যাপ্ত পরিমান না থাকায় হয় সান্তাহার না হয় নাটোরে গিয়ে তাদের টিকিট কেটে ঢাকায় যেতে হয়। এতে করে একদিকে সময়ের ব্যাপক অপচয় অন্যদিকে অর্থও অনেক বেশি খরচ হয়।

আত্রাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম বলেন, আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের স্টপেজ দিতে আমরা এলাকাবাসী দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। আত্রাই আহসানগঞ্জ স্টেশনে এক বার দুই নয় এমন কি মাসব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছি। আমরা রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছি যাতে যাত্রী দুর্ভোগ লাঘোব এবং রাজস্ব আয়ের স্বার্থে আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের বিরতি কার্যকর হয়।

এ বিষয়ে নওগাঁ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক সুমন বলেন, আত্রাই আহসানগঞ্জ রেলওয়ে স্টেশন একটি ঐতিহ্যবাহী স্টেশন। এ স্টেশনে এক সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্ব কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুর এমন কি মহত্মাগান্ধী ও ট্রেনে করে এ স্টেশনে এসেছিলেন। আহসানগঞ্জ স্টেশনে ঢাকাগামী একটি ট্রেনের বিরতি থাকলে এলাকার ব্যবসায়ী মহলসহ সর্ব স্তরের জনগণকে অবর্ণনীয় কষ্ট পোহাতে হবে না এবং আর্থিক ভাবেও তারা লাভোবান হবে। এতে করে সরকারের ও রাজস্ব আয় বাড়বে। তিনি আরো বলেন আত্রাইসহ পার্শ্ববর্তী এলাকার জনগণের একটাই প্রাণের দাবি আন্তঃনগর ট্রেনের বিরতি।

এদিকে এলাকার সচেতন মহল মনেকরেন যাত্রী সাধারনের অসুবিধার কথা বিবেচনা করে তাদের দুর্ভোগ লাঘোব এবং রাজস্ব আয়ের স্বার্থে বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের বিরতি কার্যকর করবেন। এছাড়াও আত্রাই উপজেলবাসী এ স্টেশনে সকল আন্তঃনগর ট্রেনের বিরতির জন্য রেল মন্ত্রীর নিকট তাদের প্রাণের দাবি জানিয়েছেন।


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org