,

ThemesBazar.Com

উগ্রবাদী বই ও লিফলেট উদ্বার রাজধানীর আরামবাগ থেকে জেএমবি’র দুই নারী সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব

এস.এম.মনির হোসেন জীবন : রাজধানীর আরামবাগ এলাকা থেকে র‌্যাব-১১ এর একটি দল জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে নিষিদ্ব ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই নারী জঙ্গি সদস্যকে উগ্রবাদী বই ও লিফলেট সহ আটক করেছে। র‌্যাবের হাতে আটক দুই নারী জেএমবি’র সদস্যরা হলেন- রুবাইয়া বিনতে নুর উদ্দিন ওরফে হুরের রাণী ওরফে লাবিবা (২০) ও নাঈমা আক্তার ওরফে হিমালয়ের কণ্যা (২৫)।
বুধবার দিবাগত রাত ১০টার দিকে রাজধানীর আরামবাগ এলাকায় র‌্যাব-১১ এর একটি দল জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে এই দুই নারী জঙ্গি সদস্যকে উগ্রবাদী বই ও লিফলেট সহ আটক করে।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) এর সিনিয়র এএসপি শেখ বিল্লাল হোসেন আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
তিনি আজ জানান, বুধবার দিবাগত রাত ১০টার দিকে রাজধানীর আরামবাগ এলাকায় র‌্যাব-১১ এর সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায়। পরে র‌্যাব সদস্যরা নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার মামলা নম্বর-৪৮ তারিখ ১৮/৪/১৮ এর এজাহার নামীয় আসামী ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির নারী সদস্য রুবাইয়া বিনতে নুর উদ্দিন ওরফে হুরের রাণী ওরফে লাবিবা (২০), হামিদ উদ্দিন রোড, কাচি ঝুলি, থানা-সদর, জেলা-ময়মনসিংহ ও নাঈমা আক্তার ওরফে হিমালয়ের কণ্যা (২৫), সাং-শ্রীপুর, থানা-ফুলবাড়িয়া, জেলা-ময়মনসিংহদ্বয়কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত দুই নারী জঙ্গি সদস্যদের নিকট হতে উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।
সিনিয়র এএসপি শেখ বিল্লাল হোসেন আর ও জানান, ধৃত নারী জঙ্গি রুবাইয়া বিনতে নুর উদ্দিন ওরফে হুরের রাণী ওরফে লাবিবা (২০)। ২০১১ সালে ময়মনসিংহ এর একটি গার্লস স্কুল হতে ৮ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে। এরপর ২০১২ সাল হতে মাদ্রাসায় লেখাপড়া শুরু করে। বর্তমানে সে স্থানীয় একটি বালিকা মাদ্রাসায় নাহবেমীতে অধ্যায়ণরত। সে মূলত ইন্টারনেটের মাধ্যমে উগ্রবাদীতার প্রতি আকৃষ্ট হয়। ২০১৬ সালে ইন্টারনেটে সামাদওরফে আব্দুল্লাহ ওরফে জাকির নামক এক জনৈক জেএমবি সদস্যের সাথে তার পরিচয় সূত্রে সে জেএমবির নারী শাখায় অন্তর্ভূক্ত হয়। এরপর থেকে গ্রেফতারকৃত নারী জঙ্গি সদস্য মিতুসহ বেশ কয়েকজন সক্রিয় নারী জঙ্গি সদস্যদের সাথে পরিচয় ও সখ্যতা গড়ে ওঠে।
র‌্যাব-১১ সুত্রে জানা যায়, গ্রেফতারকৃত নারী জঙ্গি রুবাইয়া জেএমবির নারী শাখার দাওয়াতী ও প্রচার কার্যক্রম চালাত। সে ও তার মা ফিরোজা বেগম, গ্রেফতারকৃত নাঈমাসহ তার নিকট আত্মীয়, প্রতিবেশী সহপাঠী ও বন্ধুদের জেএমবি এর দাওয়াত দেয়। তার মধ্যে তার মা, নাঈমাসহ বেশ কয়েকজনকে সে জেএমবিতে অন্তর্ভূক্তি করিয়েছে।
জঙ্গি সামাদ ও বেশ কয়েক জঙ্গি সদস্যরা আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারী এড়াতে দেশ ত্যাগের পরিকল্পনা করে। ইতোমধ্যে জঙ্গি সামাদ কৌশলে গ্রেফতারকৃত রুবাইয়াকে ভুয়া নাম ঠিকানায় একটি পাসপোর্ট করিয়ে দেয়। দেশ ত্যাগের উদ্দেশ্যে তারা বিদেশে অবস্থানরত জঙ্গি সদস্য নুর ইসলাম ওরফে ভানু প্রতাপ সিং ওরফে সাইফ আল ইসলামের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখত। দেশ ত্যাগের উদ্দেশ্যে তারা বেশ কয়েকদিন খুলনা, যশোর, বেনাপোলে অবস্থান করার পর তারা বুঝতে পারে যশোর দিয়ে সীমান্ত অতিক্রম ঝুঁকিপূর্ন হতে পারে। এ লক্ষ্যে তারা পুনরায় দেশের অভ্যন্তরে অন্যত্র কয়েকদিন গা ঢাকা দেওয়ার পরিকল্পনা করে আসছিল।
এদিকে, অপর নারী জেএমবি সদস্য নাঈমা আক্তার ওরফে হিমালয়ের কণ্যা (২৫)। ময়মনসিংহের একটি কলেজে পদার্থ বিজ্ঞানে মাস্টার্সে অধ্যায়নরত । মূলত সে তার এক বান্ধবীর সহচার্যে এসে ধর্মীয় বিষয়ের প্রতি আগ্রহের সংক্রান্ত বই পড়ে উগ্রবাদীতায় আকৃষ্ট হয়। সে রুবাইয়ার দাওয়াতের মাধ্যমে জেএমবি এর নারী শাখায় অন্তর্ভূক্ত হয়। গ্রেফতারকৃত নাঈমা ইন্টারনেট ও ফেসবুকে প্রচুর ধর্মীয় উগ্রবাদিতা বিষয়ে লেখালেখি ও প্রচুর ষ্ট্যাটাস দিত। সে তাদের কলেজের ছাত্রী হোস্টেলে অবস্থানরত ছাত্রীদের উগ্রবাদীতায় দাওয়াত দিত এবং উক্ত হোস্টেলে সে ও রুবাইয়াসহ কয়েকজন নারী জঙ্গি মিলে মাঝে মধ্যে গোপন বৈঠক করত। উক্ত গোপন বৈঠকে তারা অনলাইনে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ নিত। তাদের পরিকল্পনা ছিল নারী সদস্য দ্বারা কিভাবে আইন-শৃঙ্খলা বাহিনীর উপর হামলা পরিচালনা করা যায়। গ্রেফতারকৃত জেএমবির দুই নারী সদস্যদের বিরুদ্বে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন আছে বলে জানিয়েছে র‌্যাব।
উল্লেখ্য যে, ২০১৭ সালের এপ্রিল মাস থেকে শুরু করে অদ্যবধি পর্যন্ত র‌্যাব-১১ এর সদস্যরা জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করে এ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতা এবং ৩ জন নারীসহ ৮৪ জন বিভিন্ন পর্যায়ের সদস্য ও পলাতক আসামীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। বিভিন্ন অভিযানে গ্রেফতারকৃত এ সকল জঙ্গিদেরকে বিজ্ঞ আদালতের মাধ্যমে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে তাদের নেটওয়ার্ক এবং কার্যক্রমের অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন।

ThemesBazar.Com

     More News Of This Category