বাংলাদেশে আসছেন ইউনিডোর মহাপরিচালক

ঢাকা, ২০ ভাদ্র (৪ সেপ্টেম্বর) : জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) এর মহাপরিচালক লি ইয়ং ৬ সেপ্টেম্বর তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর আমন্ত্রণে তিনি এ সফর করবেন। সফরকালে তিনি চার সদস্যের ইউনিডো প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
বাংলাদেশ সফরে লি ইয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন। তিনি শিল্পমন্ত্রীর সাথেও দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এছাড়া তিনি অর্থ, বাণিজ্য ও পররাষ্ট্রমন্ত্রীর সাথে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।
তিনি জাতিসংঘ ঘোষিত স্থিতিস্থাপক অবকাঠামো, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়ন এবং উদ্ভাবনে উৎসাহিতকরণ শীর্ষক এসডিজি’র নবম লক্ষ্যমাত্রা অর্জনের জন্য “বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্প উন্নয়ন” বিষয়ক এক সেমিনারে অংশ নেবেন। এছাড়া তিনি ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড) এবং সাভার চামড়া শিল্পনগরী পরিদর্শন করবেন।
এতে তিনি বাংলাদেশে শিল্পখাতে অর্জিত অগ্রগতি এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশে চলমান ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও টেকসই শিল্পায়ন কৌশল সম্পর্কে সরেজমিনে ধারণা পাবেন। তিনি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।
উল্লেখ্য, ২০১৭-২০২২ সালের জন্য ইউনিডোর কান্ট্রি প্রোগ্রামের আওতায় বাংলাদেশকে প্রথমবারের মতো এশিয়ার পাইলট কান্ট্রি হিসেবে বিবেচনা করা হয়েছে। এ সংস্থা ইতোমধ্যে ৪৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বাংলাদেশে ৪২টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এর মধ্যে তৈরিপোশাক, হিমায়িত মৎস্য ও চামড়া শিল্পখাতে উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন এবং দেশে গুণগতমান অবকাঠামোর উন্নয়ন উল্লেখযোগ্য।
এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরের অংশ হিসেবে ব্যাংকক মিশনশেষে ইউনিডো মহাপরিচালক ৬ সেপ্টেম্বর ভোরে ঢাকা পৌঁছবেন। তিনি নির্ধারিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণশেষে ৮ সেপ্টেম্বর বাংলাদেশ ত্যাগ করবেন। তাঁর এ সফরের মাধ্যমে বাংলাদেশে টেকসই অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পখাতে গুণগত পরিবর্তনের ক্ষেত্রে ইউনিডোর সহায়তা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org