টাঙ্গাইলের মির্জাপুরে বন্যায় রাস্তা-ঘাট ও ব্রিজ কাল-ভার্টের ব্যাপক ক্ষয়-ক্ষতি॥যোগাযোগের ক্ষেত্রে এলাকাবাসির চরম দুর্ভোগ


মীর আনোয়ার হোসেন টুটুল, টাঙ্গাইল জেলা প্রতিনিধি
এ বারের বন্যায় টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় এলাকার রাস্তা-ঘাট ও ব্রিজ-কালভার্টের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। প্রাপ্ত তথ্যে অন্ততপক্ষে ৪০টি আঞ্চলিক সড়ক এবং ২০টি গ্রামীন ব্রিজের ক্ষতি হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আজ সোমবার উপজেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে দেখা গেছে, বন্যার পানি কমতে শুরু করলেও রাস্তা-ঘাট ভাঙ্গা হওয়ায় যোগাযোগের ক্ষেত্রে এলাকাবাসিকে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।
অনুসন্ধানে জানা গেছে, বন্যায় উপজেলার পাকুল্যা-লাউহাটি রোড, পাকুল্যা-দেলদুয়ার রোড, গোড়াই-সখীপুর রোড,পেকুয়া-পাথরঘাটা রোড,সোহাগপাড়া-কোদালিয়া রোড,ধেরুয়া-বাইমাইল রোড, দেওহাটা-বহুরিয়া রোড,কুমারজানি-যুগিরকোপা রোড, দেওহাটা-কোদালিয়া রোড,বংশাই-গোড়াইল রোড,মির্জাপুর-ভাদগ্রাম রোড, কুরনি-ফতেপুর রোড,কদিমধল্যা-বরাটি রোড, কদিমধল্যা-মহেড়া রোড, কাটরা-উফুলকী রোড,পাকুল্যা-দেলদুয়ার রোড, পাকুর‌্যা-লাউহাটি রোড,জামুর্কি-মহেড়া রোডসহ গ্রামীণ অন্তত ৪০টি রাস্তা ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরেছে।এই সড়কগুলোর উপর নির্মিত গুনটিয়া ব্রিজ, চুকুরিয়া ব্রিজ, ভরড়া ব্রিজ,কদিমধ্যা ব্রিজ, আগধল্যা ব্রিজ,কুরনি ব্রিজ, হাটুভাঙ্গা ব্রিজ,পুষ্টকামুরী ব্রিজ,বহনতলী ব্রিজসহ অন্তত ২০টি পাকা ব্রিজের দু, পাশ ভেঙ্গে যানবাহন চলাচল বন্ধ হবার উপক্রম হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন বলেন, এবছর প্রচুর বৃষ্টি ও দীর্ঘস্থায়ী বন্যায় রাস্তা-ঘাট ও ব্রিজ কালভার্টসহ শিক্ষা প্রতিষ্ঠান এবং বসতবাড়ির ক্ষয়-ক্ষতি হয়েছে।ক্ষতিগ্রস্থ্য রাস্তা-ঘাট ও ব্রিজ কালভাটসহ শিক্ষা প্রতিষ্ঠান এবং বসতবাড়ির তালিকা তৈরীর জন্য উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এবং উপজেলা প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *