বাজারে আসছে আইফোন-৮

আর কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে অ্যাপেলের আইফোন ৮। সূত্রের খবর সেপ্টেম্বরের ১২ তারিখ আইফোন ৮ বাজারে আসবে। এই খবর সামনে আসার পর থেকেই বিশ্ব জুড়ে নতুন উত্তেজনা তৈরি হয়েছে। এবছর দশম বর্ষ পূর্তি হচ্ছে আইফোনের। ২০০৭ সালে প্রথম আইফোন বাজারে এসেছিল। আইফোন ৮ নিয়ে উন্মাদনা সবকিছুকে ছাপিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। একনজরে দেখে নেওয়া যাক এই ফোনের বিশেষ ফিচার্সগুলি কী কী।

১. আইফোন ৮ এর দাম
আইফোন ৮ এর দাম হতে চলেছে ১ হাজার ডলারের মতো। ভারতের বাজারে ফোনটির দাম হবে প্রায় ১ লক্ষ টাকার কাছাকাছি। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

২. আইফোনের ডিজাইন
আইফোন ৮ নতুন ডিজাইন নিয়ে সামনে আসতে চলেছে।

এতে দুটি স্তরের কাঁচের আস্তরণ থাকবে। সঙ্গে থাকবে মেটাল ফ্রেম। যা এই দুটির মাঝে আটকে থাকবে।

৩. আইফোনের সাইজ
এই মুহূর্তে এটা সামনে আসেনি যে আইফোন ৮ এর স্ক্রিনের সাইজ কী হতে চলেছে। তবে অনেকে বলছেন সম্ভবত ৫.৮ ইঞ্চির স্ক্রিন হবে। পাশাপাশি ওএলইডি প্যানেলও থাকবে বলে শোনা গিয়েছে। বর্তমানে আইফোনে এলইডি স্ক্রিন ব্যবহার করা হয়।

৪. নতুন ফিচার
আইফোন ৮-এ টাচ আইডি নিয়ে নানা কথা চলছে। প্রথমটা হল, টাচ আইডি ব্যাক কভারে অ্যাপেল লোগোর কাছে চলে যাবে। দ্বিতীয়টা হল, এটি স্ক্রিনের কাঁচের নিচে চলে আসবে।

৫. ক্যামেরা
নতুন ডিজাইনের ক্যামেরা থাকবে আইফোন ৮-এ। ঠিক যেরকম রয়েছে আইফোন ৭-এ। এতে পিছনে দুটি ক্যামেরা থাকবে। এটি রেগুলার ক্যামেরা ও একটি টেলিফোটো লেন্স সমৃদ্ধ যা পোট্রেট ও ক্লোজ আপ ছবি ভালো তুলতে পারবে।

৬. মোবাইল চার্জিং
অ্যাপেলের নতুন এই ফোনে ওয়্যারলেস চার্জিং করা যাবে। তবে গ্যালাক্সি ৮-এ যেমন তাড়াতাড়ি চার্জ হয় এটাতে তত তাড়াতাড়ি চার্জ করা যাবে না।

৭. নতুন সফটওয়্যার
আইওএস ১১-তে যেমন আর্টিফিশিয়াল রিয়েলিটি এপিআই ব্যবহার করা হয়েছিল এখানে নতুন ফোনেও এই নতুন সফটওয়্যারই ব্যবহার করা হবে। এতে এ১১ প্রসেসর থাকবে।

৮. অতিরিক্ত ফিচার্স
আইফোন ৮ এ ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। আরও সুন্দর এআর এক্সপেরিয়েন্সের জন্য ৩ জিবি র‌্যাম-ও থাকবে নতুন আইফোন ৮-এ।

৯. আর কী কী থাকছে অ্যাপেল আইফোন ৮-এ
‘ফেস রেকগনিশন’ অর্থাৎ মুখ চেনার পদ্ধতি সামিল থাকবে। এতে থাকবে অত্যাধুনিক সেন্সর যা কম আলোতেও সহজেই মুখ বুঝতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *