যে তিন স্মার্টফোনে আছে সেরা ক্যামেরা

যে তিন স্মার্টফোনে আছে সেরা ক্যামেরা

 পরীক্ষা-নিরীক্ষার পর তৈরি করা হয়েছে স্মার্টফোনের সেরা তিন ক্যামেরার তালিকা। ছবি : ডিএক্সওমার্কস্মার্টফোন আসার আগে থেকেই মোবাইলে ক্যামেরা ছিল অন্যতম গুরুত্বপূর্ণ একটি ফিচার। স্মার্টফোনের যুগে মোবাইল ক্যামেরার গুরুত্ব আরো বেড়েছে। সবাই চায় তার হাতে থাকা ফোনের ক্যামেরাটা ভালো হোক যাতে আলাদা করে আবার ক্যামেরা কিনতে না হয়। বাড়তি একটা জিনিস বয়ে বেড়ানোও ঝামেলা।তবে স্মার্টফোনগুলোর মধ্যে কোনটির ক্যামেরা সেরা? বিতর্ক আছে তা নিয়ে। তবে এবার একটা সিদ্ধান্তে আসার চেষ্টা করল ক্যামেরা এবং লেন্স নিয়ে গবেষণা করার জন্য বিখ্যাত ওয়েবসাইট ডিএক্সওমার্ক।বিশ্বের বিখ্যাত সব ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটের ক্যামেরা নিয়ে নিবিড় পরীক্ষানিরীক্ষা শেষে তারা প্রকাশ করল তিনটি স্মার্টফোনের নাম। ডিএক্সওমার্কের গবেষণা বলছে এই তিনটি স্মার্টফোনের ক্যামেরাই সেরা।

প্রথম নামটি অবশ্য অবধারিতই। ২৩ মেগাপিক্সেল ও প্রিমিয়াম আইএমএক্স ৩০০ সেন্সরের সনি এক্সপেরিয়া জেড৫ হচ্ছে বর্তমানে বিশ্বসেরা ক্যামেরার স্মার্টফোন।এরপর দ্বিতীয় স্থানে রয়েছে স্যামসাং গ্যালাক্সি এস৬ এজ প্লাস। স্মার্টফোন শিল্পের সবচেয়ে বড় প্রতিষ্ঠান স্যামসাংয়ের এই স্মার্টফোনটির ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের। এই ক্যামেরায় রয়েছে এফ/১.৯, ২৮এমএম, ওআইএস, অটোফোকাস, এলইডি ফ্ল্যাশ, ১/২.৬” সেন্সর সাইজ।

সেরা ক্যামেরার স্মার্টফোনের তালিকায় তৃতীয় স্থানটিও রয়েছে স্যামসাংয়ের দখলে। গত বছর বাজারে আসে স্যামসাং নোট ৫। এই স্মার্টফোনের ক্যামেরাও ১৬ মেগাপিক্সেলের। সাথে আছে এফ/১.৯ সেন্সর।তবে সেরা ৩-এর এই তালিকায় খুব বেশি চমক নেই। এরই মধ্যে স্মার্টফোনগুলো ক্যামেরার জন্য বিশ্বজুড়ে ব্যবহারকারীদের কাছে বেশ সমাদৃত হয়েছে। ডিএক্সওমার্ক শুধু চেষ্টা করেছে একটি গ্রহণযোগ্য র‍্যাঙ্কিং তৈরি করে দিতে।আর সেজন্য ডিএক্সও ল্যাবকে বেশ জটিল কিছু পরীক্ষা এবং পর্যালোচনা চালাতে হয়েছে। তাদের মতে, র‍্যাঙ্কিংটি তৈরি করা ছিল খুবই কষ্টসাধ্য একটি কাজ। কারণ পরীক্ষার ফলাফলে প্রতিটি ফোনের ক্যামেরার মান ছিল কাছাকাছি।

তবে প্রশ্ন আসতে পারে, কিসের জন্য গ্যালাক্সি নোট ৫, গ্যালাক্সি এস৬ এজ প্লাস এবং এক্সপেরিয়া জেড ৫-এর ক্যামেরাগুলোই সেরা? এ ব্যাপারে ডিএক্সওমার্ক বলছে, তিনটি স্মার্টফোনের ক্যামেরাতেই হাই রেজ্যুলেশন থাকার কারণে খুবই স্পষ্ট এবং পরিষ্কার ছবি পাওয়া যায়।এ ছাড়া ক্যামেরা ব্যবহারকারীরা খুব সানন্দে ক্যামেরার কন্ট্রাস্ট এবং এক্সপোজার নিয়ন্ত্রণ করতে পারেন, আলো বা অন্ধকার যেকোনো অবস্থাতে। তিনটি ক্যামেরাতেই আছে সহজাত এবং প্রাণবন্ত ইমেজ কালার। এ ছাড়া এইচডিআর মোড ও এলইডি ফ্ল্যাশের কারণে ক্যামেরাগুলোর পারফরমেন্সও বেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org