কাল বাদ ফজর বয়ানের মধ্য দিয়ে মুসল্লিরা মাঠে প্রবেশ করবেন টঙ্গীর বিশ্ব ইজতেমার ১৩ জানুয়ারি শুরু ॥ সকল প্রস্তুতি সম্পন্ন


এস,এম, মনির হোসেন জীবন / ইয়াসমীন আলম : রাজধানীর সন্নিকটে গাজীপুর মহানগরী টঙ্গী তুরাগ নদীর তীরে বিশ্ব তাবলিগ জামায়াত আয়োজিত ১৩ জানুয়ারি থেকে শুরু ৫২তম বিশ্ব ইজতেমার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ইজতেমা আয়োজক কমিটি। আগামীকাল বুধবার বাদ ফজর বিশেষ বয়ানের মধ্য দিয়ে ইজতেমায় আগমনরত ধর্মপ্রাণ মুসল্লি ও তাবলিগ অসুসারী দলের সদস্য ইজতেমা মাঠের ভেতরে প্রবেশ করবেন। পরবর্তীতে জেলাওয়ারী নিজ নিজ খিত্তায় নিয়ে মুসল্লিরা অবস্থান গ্রহন করবেন। চলতি বছরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি শুক্রবার বাদ ফজর আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে। আর দ্বিতীয় পর্বের তিন দিন ব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে ২০ জানুয়ারি। এটি ২০১৭ সালের ৫২তম বিশ্ব ইজতেমার আসর। খবর বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি তথ্য সুত্রের।
এদিকে, টঙ্গী তুরাগ নদীর তীরে চলতি বছরের দু’পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি শুক্রবার ২০১৭ শুরু হবে এবং ১৫ জানুয়ারি রোববার ২০১৭ দুপুরে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ করা হবে। এরপর লাখো লাখো মুসল্লিদের আসা যাওয়ার জন্য একটানা ৪দিন বিরতি থাকবে। দ্বিতীয় পর্ব ২০ জানুয়ারি ২০১৭ শুক্রবার শুরু হয়ে ২২ জানুয়ারি ২০১৭ রোববার দুপুরে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। একই ভাবে প্রথম পর্বের ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বের ২২ জানুয়ারি উভয় পর্বে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে চলতি বছরের বিশ্ব ইজতেমার আনুষ্টানিকতার সমাপ্তি ঘটবে।
গতকাল মঙ্গলবার বিকেলে টঙ্গী তুরাগ পাড়ের ইজতেমা মাঠ সরেজমিন পরিদর্শন করে দেখা যায়,বিশ্ব তাবলিগ জামাতের উদ্যোগে প্রতি বছরের ন্যায় বিশ্ব ইজতেমা বাংলাদেশের গাজীপুর মহানগরী টঙ্গী তুরাগ নদীর তীরে অনুষ্টিত হয়ে আসছে। ১৬০ একর সুবিশাল চটের সামিয়ানার নিচে বিস্তৃত ইজতেমা ময়দানে সারা বিশ্বের প্রায় সকল মুসলিম দেশ থেকে তাবলিগ জামাতের অনুসারি দলের সদস্য ও ধর্মপ্রাণ মুসলমানরা অংশ গ্রহন করেন। পবিত্র হজ্বের পর মুসলমানদের দ্বিতীয় সর্ব বৃহত্তর সমাবেশ বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ইজতেমা আয়োজক কমিটি ও সরকারের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি ইতি মধ্যে সম্পন্ন করা হয়েছে। ১৬০ একর জমির ওপর বাঁশের খুঁটি দিয়ে চটের সুবিশাল সামিয়ানা (প্যান্ডেল) টানানো হয়েছে। সেই সাথে ইজতেমা মাঠে পানি, গ্যাস, বিদ্যুৎ, মাইক, টয়লেট,সামিয়ানা, প্যান্ডেল, মঞ্জ সহ যাবতীয় কাজ শেষ করা হবে। সব কিছু মিলিয়ে সোনাবানের টঙ্গী শহর এখন পুরোদমে প্রস্তুত আছে।
গতকাল মঙ্গলবার বিকেল এসব তথ্য জানিয়েছেন ইজতেমা মাঠের মুরুব্বি মাওলানা মো: গিয়াস উদ্দিন।
এদিকে,টঙ্গী তুরাগ নদীর পাড়ে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের তিন দিনের ইজতেমায় অংশ গ্রহন করা জেলা গুলোর মধ্যে রয়েছে- গাজীপুর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, রংপুর, সৈয়দপুর ,রাজবাড়ি, শরীয়তপুর, দিনাজপুর, জয়পুরহাঁট, লালমনিরহাঁট, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, চাঁদপুর, বি-বাড়িয়া, নোয়াখালী, হবিগঞ্জ , মৌলবীবাজার, বরিশাল, নওগা, পাবনা, কুষ্টিয়া, চাপাইনবাবগঞ্জ, মেহেরপুর, সাতক্ষীরা, যশোর ও বাগেরহাঁট ।
টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠের মুরুব্বি মাওলানা মো: গিয়াস উদ্দিন গতকাল মঙ্গলবার জানান, বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি ২০১৭ থেকে শুরু হচেছ। ইজতেমা মাঠের সকল উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়া বিদ্যুৎ, গ্যাস, পানি, মাইক, কাঁচা টয়লেট, মাইক বসানো,ওযু-গোসলখানা নির্মাণ সহ শতভাগ কাজ গতকাল মঙ্গলবার সন্ধ্যার মধ্যে শেষ করা হয়েছে।
বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্যরা জানান,টঙ্গী বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে গত বছর থেতে দেশের ৬৪টি জেলার ধর্মপ্রাণ মুসল্লি ও তাবলিগ অনুসারি দলের সদস্যদেরকে দু’ভাগে ভাগ করা হয়েছে। এখন থেকে ১ বছর পর পর ৬৪ জেলার মধ্যে ৩২ জেলার মুসল্লিরা বিশ্ব ইজতেমায় অংশ গ্রহনের সুযোগ পাবেন। ৩২ জেলার মুসল্লিরা দু’পর্বে বিভক্ত হয়ে ১৬ জেলা করে প্রথম ও দ্বিতীয় পর্বের ইজতেমায় শরীক হতে পারবেন। গত বছর ২০১৫ সালে ৩২ জেলার যে সকল মুসল্লিরা দু’পর্বে অংশ নিয়েছিল তারা ২০১৭ সালের ৫২তম বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারবেন না।
বিআরটিসি’র ডিজিএম (অপারেশন-১) মো: রফিকুল ইসলাম তালুকদার জানান, টঙ্গী বিশ্ব ইজতেমার দেশী- বিদেশী ধর্মপ্রাণ মুসল্লিদের আনা নেওয়ার জন্য বিভিন্ন রুটে বিআরটিসি’র ২২৮টি বাস চলাচল করবে। ২০১৭ সালের প্রথম পর্বে ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি ও দ্বিতীয় পর্ব ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি এবং ১১ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্তক বিআরটিসি বিশেষ বাস সার্ভিস চলাচল করবে। এছাড়া ইজতেমা উপলক্ষ্যে বিআরটিসি প্রধান কার্যালয় জোয়ার সাহারা বাস ডিপোতে দু’টি কন্ট্রোল রুম স্থাপন করা হবে। কন্ট্রোল রুমের ৯৫৬৪৩৬১ ও ৮৯০০৬৫৫ টেলিফোন নম্বর খোলা থাকবে।
মুক্তিযুদ্ব বিষয়ক মন্ত্রী আ,ক,ম মোজাম্মেল হক (এমপি) ইজতেমার পর্যালোচনা সভায় বলেন,টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠে পোষাকে ও সিভিলে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা পুরো মাঠ জুড়ে সর্বদা নিয়োজিত থাকবেন। সরকারের পক্ষ থেকে ময়দানের ভেতরে ও বাহিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আমরা যেন ভাল ভাবে বিশ্ব ইজতেমা শেষ করতে পারি। সেজন্য সকলকে মিলেমিলে কাজ করতে হবে।
যুব ও ক্রীড়ামন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ মো: জাহিদ আহসান রাসেল (এমপি) বলেন, এবারের বিশ্ব ইজতেমায় ১৩টি গভীর নলকূপ বসানো হয়েছে। এতে করে দৈনিক ৩ কোটি ৫৫ লাখ লিটার পানি সরবরাহ করা হবে। আশা করি এবছর সফল ভাবে আমরা ইজতেমা সম্পন্ন করতে পারবো।
পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক,বিপিএম,পিপিএম (বার) টঙ্গীতে একপ্রেসব্রিফিংয়ে সাংবাদিকদেরকে বলেন, এবছর বিশ্ব ইজতেমা নিরাপদ,শান্তিপ্রিয় ও সুশৃংখল ভাবে সম্পন্ন হবে বলে আমি আশা করি। আখেরী মোনাজাতের দিন বেশি লোক হয়। এটি একটি ধর্মীয় অনুষ্টান। এখানে মুসল্লিদের পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা নিশ্চিত করা হবে।
এসবি’র অতিরিক্ত আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বলেন, গত বছর টঙ্গীর বিশ্ব ইজতেমায় বিশ্বের ৮৮টি দেশ থেকে প্রায় ১৮ হাজার মেহমান বাংলাদেশে এসেছিলেন। চলতি বছর ইজতেমায় যোগদান করতে ইতি মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৮ হাজার বিদেশী মেহমান বাংলাদেশে এসে পৌচেছেন।
ঢাকা রেঞ্জের পুলিশের ডিআইজি এস,এম মাহফুজুল হক নুরুজ্জামান বলেন,বর্তমান সময়ে মানুষের মধ্যে সব চেয়ে বড় আতংক হল জঙ্গীবাদ। এধরনের সমস্যা হবার কোন কারণ নেই। আগত অতিথিরা হল আমাদের মেহবান। এবাদত হিসেবে আমরা দায়িত্ব পালন করতে চাই। টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠ নিরাপত্তার চাঁদরে ঢেকে রাখবো।
ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মেজবাহ উদ্দিন বলেন,টঙ্গীর বিশ্ব ইজতেমা মহান আল্লাহর দরবারে অনেক উপরে নিয়ে গেছে। ইজতেমার কাজ টাকে আমরা এবাদত হিসেবে নিয়েছি। এর জবাব দিহিতা আল্লাহর কাছে করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org
Translate »