অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের আওতায় আনা হবে — শ্রম প্রতিমন্ত্রী


ঢাকা, ২৭ পৌষ (১০ জানুয়ারি) :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক (চুন্নু)বলেছেন, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের আওতায় আনা হবে। ভবিষ্যতে আর কোন শ্রমিক অসহায় থাকবে না। তিনি আজ রাজধানীতে সিরডাপ মিলনায়তনে কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ক এলামনাই এর সংবিধান চূড়ান্তকরণের লক্ষ্যে আয়োজিত সাধারণ সভার প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে প্রাথমিক পর্যায়ে এক লাখ শ্রমিককে প্রভিডেন্ট ফান্ডের আওতায় আনা হবে। তিনি বলেন, ১৫ থেকে ২০ বছর মেয়াদি প্রভিডেন্ট ফান্ডে কোন শ্রমিক সর্বোচ্চ তিনশ’ টাকা জমা দিলে সরকারও ঐ শ্রমিকের ফান্ডে তিনশ’ টাকা জমা দেবে, মেয়াদান্তে সুদসহ মোট যে অর্থ জমা হবে তার সাথে সরকার আরো ২ লাখ টাকা দিয়ে সমুদয় অর্থ প্রদান করবে।প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্টসে কর্মরত কোন শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে কেন্দ্রীয় তহবিল থেকে তিন লাখ ও বিমা বাবদ দুই লাখসহ মোট পাঁচ লাখ টাকা পাবে। দুর্ঘটনায় কোন শ্রমিক গুরুতর আহত হলে ঐ শ্রমিক সর্বোচ্চ দুই লাখ টাকা পাবে। তিনি বলেন, সরকারের নানামুখী কল্যাণমূলক পদক্ষেপের কারণে ভবিষ্যতে আর কোন শ্রমিক বা তার স্বজনরা অসহায় থাকবে না।প্রতিমন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ে শ্রমিক, মালিক, সরকারের যে সকল কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেন এ ধরনের এলামনাই এর মাধ্যমে প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে যদি কাজে লাগানো যায় তবে কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে তা ভালো ফল দেবে।কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ক এলামনাই ব্যতিক্রমী সংগঠন হিসেবে শ্রমিকদের নিরাপত্তা রক্ষা, দুর্ঘটনা প্রতিরোধ. কর্মপরিবেশের উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. এ এম এম আনিসুল আউয়ালের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিঞা আব্দুল্লাহ মামুন এবং শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন বক্তৃতা করেন। সাধারণ সভায় ন্যাচারাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মেজর অবসরপ্রাপ্ত মতিন এলামনাই এর সংবিধানের খসড়া উপস্থাপন করেন। সভার ২য় অংশে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org
Translate »