গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক


ঢাকা, ২৫ পৌষ (৮ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আলহাজ মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাধন চন্দ্র মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং নূরজাহান বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।
কমিটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ নিয়ন্ত্রণাধীন এলাকার আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে সুপারিশ করে। বৈঠকে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সকল প্রকল্পের প্লট/ফ্লাট বরাদ্দের জন্য একটি যুগোপযোগী বরাদ্দ নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়। এছাড়া স্থান এলাকাভেদে বরাদ্দ নীতিমালা পরিবর্তন করা হলেও ক্যাটাগরি ও কোটার হার অপরিবর্তিত রাখারও সুপারিশ করা হয়।
কমিটি বাংলাদেশের ভূমির গঠন, ভূমিকম্পন প্রবণতা, পরিবেশ ও জনসংখ্যা বিবেচনায় নিয়ে রাজউক ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষকে আন্তর্জাতিক মানসম্পন্ন নির্মাণ পদ্ধতি অনুসরণ করার সুপারিশ করে।
বৈঠকে যে কোন প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত জমি মালিকদের প্রথমেই পুর্নবাসন করার সুপারিশ করা হয়। এছাড়া ভবিষ্যতে প্লট বরাদ্দের পরিবর্তে ফ্লাট বরাদ্দের প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।কমিটি মানিক মিয়া এভিনিউয়ের পাশে অবস্থিত ন্যাম ভবন হতে সংসদে যাতায়াতের জন্য টানেল, গাড়ি চালকদের বসার ছাউনি, গাড়ি পার্কিংয়ের স্থানসহ শোভাবর্ধনমূলক স্থাপনা নির্মাণের সুপারিশ করে। এছাড়া অগ্রাধিকারভিত্তিতে সংসদ সদস্য ভবনগুলোতে প্রতিটি ফ্লাটে সিসি ক্যামেরা সংযোজনের সুপারিশ করে।বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উদ্দিন খন্দকারসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সম্পাদকমন্ডলীর সভাপতি: এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ
সম্পাদক-প্রকাশক : শেখ মোঃ তৈয়াবুর রহমান॥

যুগ্ম সম্পাদক: এস এম শাহিদুল আলম॥ সহযোগী সম্পাদক: শেখ মোঃ আরিফ আল আরাফাত
সহ-সম্পাদক: (প্রশাসন) হাজী হাবিবুর রহমান শাহেদ: সহ সম্পাদক: আজমাল মাহমুদ
সম্পাদক কর্তৃক বাড়ী বাড়ী নং- ৫৩/২, ৪র্থ তলা, রাজ-নারায়ন-ধর রোড, কিল্লার মোড় বাজার, লালবাগ, ঢাকা-১২১১
ফোন: ০১৯১৮-২০১৬২৬, ফোন: ০১৭১৫-৯৩৩১৬৮
ই-মেইল- notunvor.news@gmail.com
Designed By Hostlightbd.com
| Cyberboss.org
Translate »